ঢাকামঙ্গলবার , ৯ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ খবর

বাংলাদেশে শাওয়ালের চাঁদ দেখা যায়নি বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিত

রিপোর্টার ফয়সাল হোসেন 
এপ্রিল ৯, ২০২৪ ৮:০০ অপরাহ্ণ । ৪৩ জন
Link Copied!

print news

বাংলাদেশের আকাশে আজ মঙ্গলবার চাঁদ দেখা যায়নি। তাই পবিত্র ঈদুল ফিতর উদযাপদি হবে বৃহস্পতিবার । এবার সৌদি আরবে রোজা ৩০ টা হয়েছে। বাংলাদেশে এবার রোজা ৩০টি হবে। বুধবার সৌদি আরব, পাকিস্তানসহ অনেক দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। বাংলাদেশে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সেখানে জানানো হয় আজ বাংলাদেশে আকাশে শাওয়ালের চাঁদ দেয়া যায়নি। আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী আগেই জানানো হয়েছে বাংলাদেশে ঈদ হতে পারে বৃহস্পতিবার।

 

আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী— বিশ্বব্যাপী রোজা পালন হবে ৩০টি। সেই হিসাবে সৌদি আরবসহ পার্শ্ববর্তী দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর পালন হবে বুধবার (১০ এপ্রিল)। সে অনুযায়ী বৃহস্পতিবার (১১ এপ্রিল) বাংলাদেশে ঈদ পালনের সম্ভাবনা রয়েছে। সাধারণত সৌদি আরবের এক দিন পর ঈদ অনুষ্ঠিত হয় বাংলাদেশে। যদিও বিষয়টি নির্ভর করছে চাঁদ দেখার উপর।

 

চন্দ্রবর্ষ হিসেবে প্রতিটি মাসই ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে। এবার মধ্যপ্রাচ্যে ৩০ টি রমজান হয়। এদিন বাসিন্দাদের শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট। কিন্তু চাঁদ দেখা যায়নি। তাই ৩০ রমজানই পূর্ণ হয়েছে সেখানে। বাংলাদেশে কাল বুধবার ৩০ রোজা পূর্ণ হবে।

 

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, প্রত্যেক আরবি মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। সৌদি আরবের আকাশে সোমবার চাঁদ দেখা গেলে দেশটিতে পবিত্র রমজান মাস ২৯ দিনের হবে। পরদিন (মঙ্গলবার) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে।